ইলেকট্রনিক যন্ত্রপাতি পরিচিতি। প্রথম পর্ব । সম্পূর্ন বাংলায়।

ইলেকট্রনিক জিনিস পত্র সবসময় কেমন জেনো আমাকে টানে । বুঝতেই পারছেন আজ আলোচনা করব ইলেক্ট্রনিকস নিয়ে । গভীর কিছু শুরু করার আগে চলুন যন্ত্রপাতি গুলার সাথে একটু পরিচিত হয়ে নেই। তো শুরু করা যাক।

Transformer/টান্সফরমার


এমন একটি ইলেক্ট্রনিক/ইলেকট্রিক্যাল যন্ত্র যেটি ইনপুট হিসেবে ইলেক্ট্রিক পাওয়ার নিয়ে আউটপুটেও ইলেকট্রিক পাওয়ার দিবে, কিন্তু এদের মধ্যে কোন তারের সংযোগ থাকবে না।

কিন্তু, তাত্ত্বিক ভাবে বলতে গেলে বলতে হবে, ”ট্রান্সফরমার এমন একটি স্থির যন্ত্র বিশেষ যেখানে কারেন্টের সাপেক্ষে, এসি সাপ্লাই এর ভোল্টেজ বাড়ানো হয় নয়ত কমানো হয়”।

Capacitor/ক্যাপাসিটর


এটি মূলত বৈদ্যুতিক চার্জ সঞ্চয়ক যন্ত্র বিশেষ। এর বাংলা অর্থ “ধারক” অর্থাৎ যে বৈদ্যুতিক চার্জ ধারণ করে।
সহজ ভাবে বুঝতে ক্যাপাসিটরকে খুব ছোট আকারের ব্যাটারির সাথে তুলনা করা যেতে পারে। ব্যাটারি এই বৈদ্যুতিক চার্জ কে দীর্ঘ সময়ের জন্য জমা করতে পারে। অপরদিকে ক্যাপাসিটর খুব স্বল্প সময়ের জন্য এই চার্জ জমা করতে পারে।

Resistor/রেজিস্টার


এটা এমন একটি কম্পোনেন্ট যেটা কারেন্ট প্রবাহকে বাধা দেয়। কোন বর্তনীতে কারেন্ট এর প্রবাহ কমানোর জন্য কিংবা বাধা দেয়ার জন্য এটি ব্যবহার করা হয়। সহজ উদাহরণ হিসেবে আমরা বাসা বাড়িতে ফ্যানের রেগুলেটরের কথা বলতে পারি। সংক্ষেপে ও সহজ ভাবে বললে এটি একটি ভ্যারিয়েবল রেজিস্টর এর ন্যায় যেটার মান পরিবর্তনের মাধ্যমে কারেন্ট প্রবাহকে নিয়ন্ত্রণ করে ফ্যানের স্পিড কন্ট্রোল করা হয়।

Diode/ডায়োড


ডায়োড বিপরীত মুখী বিদ্যুৎ প্রবাহ কে একমুখী করে বা অন্যভাবে বললে এসি (AC) কে ডিসি (DC) করে রেক্টিফিকেশন প্রকৃয়ার মাধ্যমে। সে কারণেই এর অপর একটি নাম রেক্টিফায়ার।

Transistor/ট্রানজিস্টার


ট্রানজিস্টর মূলত একটি ডিভাইস বা কম্পোনেন্ট। ইলেকট্রনিক্স এ বহুল ব্যবহৃত হয় এটি। মুলত এটি পরিবর্ধক বা এম্পলিফায়ার হিসেবে সার্কিটে কাজ করে। আবার সার্কিটে এটি সুইচের ভূমিকাও নিতে পারে।

LED/বাতি


বাতি মুলত অনেক ধরনের হয়ে থাকে, উপরে যে চিত্রটি দেখতে পাচ্ছেন সেটি একটি মিনি বাতি এটা সিংলাল হিসাবে ব্যবহার করা হয়।

Switch/সুইচ


সুউচও অনেক রকম হয়, যেমন AC লাইনে এক রকম DC লাইনে আরেক রকম ব্যবহার হয়।

Battery/ব্যাটারি


এমন কেউ নেই যে ব্যাটারিকে চিনেন না, তবুও ব্যাটারিও বিভিন্ন ধরনের হয়ে থাকে। ১ ভোল্ট থেকে সুরু করে ২৪ ভোল্টের উপরে।

 

আজ এ পর্যন্তই দেখা হবে আবারো নতুন কোন টিঊটেরিয়াল এ । সেই পর্যন্ত ভালো থাকবেন।

4,341 total views, 4 views today

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar