আসলেই কি টাকা দিয়ে ফেসবুক ব্যাবহার করতে হবে ? বিস্তারিত জানুন

কিছু দিন থেকেই ফেইসবুক টাইম লাইনে অনেকেই ফেইসবুক ব্যবহারে টাকা দিতে হবে এমন একটি পোস্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন। আসলে কী ফেইসবুক ব্যবহারে টাকা দিতে হবে?

পূর্বে অনেকবার এ পথে এগোতে চেয়েও পিছু  হটেছে ফেইসবুক। তবে প্রতিষ্ঠানটি এবার পেইড সেবা বা টাকার বিনিময়ে ফেইসবুক ব্যবহারের বিষয়টি নিয়ে জোর দিয়ে ভাবছে এবং কাজও শুরু করেছে।

 সংবাদ মাধ্যম ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, যেসব ব্যবহারকারী তাদের তথ্য ফেইসবুককে দিতে চান না বা তাদের ফিডে কোনো বিজ্ঞাপন দেখতে চান না ফেইসবুক ব্যবহারে তাদের সাবস্ক্রিপশন ফি দিতে হবে, এমন বিকল্প চালুর কথা ভাবছে।

এমন সেবা চালুর জন্য এই মুহূর্তে প্রতিষ্ঠানটি বাজার যাচাই করে দেখছে, আসলেই প্রিমিয়াম হিসেবে ফেইসবুক ব্যবহারে খরচ করতে ইচ্ছুক ব্যবহারকারীর সংখ্যা কত। যদি ব্যবসায়িকভাবে সিদ্ধান্তটি লাভজনক হয় তাহলে ফেইসবুকের প্রিমিয়াম সাবস্ক্রিপশন চালু হতেও পারে।

ফেইসবুক ব্যবহারকারীদের তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করে আয় করে থাকে। ফলে সরাসরি ব্যবহারকারীরাই যদি ফেইসবুককে অর্থ সরবরাহ করে তাহলে তথ্য বিক্রির প্রয়োজন কমে যাবে।

তথ্য বিক্রি স্ক্যান্ডাল ফেইসবুককে নাজুক অবস্থায় ফেলে দিয়েছে। তারা এখন যেভাবেই হোক ব্যবহারকারীদের ধরে রাখতে বদ্ধপরিকর। প্রতিষ্ঠানের আয় বাড়াতে তারা এমনটি করতেই পারে বলে বিশেষজ্ঞরা  ধারণা করছেন।

তবে ব্যবহারকারীদের ঠিক কত টাকা গুনতে হতে পারে তা জানা যায়নি। যেহেতু বিষয়টি নিয়ে কোনো ধরনের সিদ্ধান্ত হয়নি তাই এখনো জোর দিয়ে কিছু বলা যাচ্ছে না।

316 total views, 4 views today

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar