DNS Records বিস্তারিত আলোচনা। A To Z । সম্পুর্ন বাংলায় ২০১৯ ।

DNS Records কি?

DNS records কে Resourse Records অথবা Databaase Records ও বলা হয়ে থাকে । DNS Records এ কিছু ব্যাসিক ডাটা ইলামেন্ট থাকে সেগুলোকে DNS ZONE Files এ সেভ করতে হয় অর্থাৎ DNS ZONE এ নাম রেজিস্টারের জন্য যে রেকর্ড তৈরী অথবা কনফিগার করা হয় তাকেই DNS Records বলা হয়।

DNS এর সকল ইনফরমেসন ডোমেইন সার্ভারে সেভ হয় । এই ডোমেইন সার্ভারের উপর DNS Zones তৈরী করা হয়। আর এই DNS Zones এ DNS Information সেভ হয়। আর এই DNS Information , DNS records হিসেবে সেভ হয় এবং এটাকে ব্যাবহার করে নাম রেজিস্টারের কাজ করা হয়ে থাকে । সহজ ভাবে বোঝার জন্য নিচে গ্রাফ আকারে দেয়া হলো
DNS records এর প্রকারভেদঃ

DNS records বিভিন্ন প্রকারের হয়ে থাকে । প্রটিটা রেকর্ডস এর কাজ আলাদা আলাদা হয়ে থাকে । অনেক গুলো DNS records এর মধ্যে আমরা কিছু গুরুতপুর্ন records এর নাম জানবো এবং সেগুলো নিয়ে আলোচনা করবো। নিচের চিত্রে নাম গুলো দেয়া হলোঃ

SOA: SOA Record কে Start Of Authority রেকর্ড ও বলা হয়। সবার প্রথম যখন জোন তৈরী হয় তখন এই রেকর্ড তৈরী হয়। SOA Record এ অনেক তথ্য থাকে , যার সাহায্যে আমরা DNS Server কে পরিচালোনা করতে পারি। যেমনঃ

  • Source Host অর্থাৎ  Zone টি কোণ সার্ভারের উপর হোস্টেড ।
  • Contact Email
  • Serial Number
  • Refresh , Retry & Expire Time
  • Minimum TTL

এই সমস্ত তথ্যকে ব্যাবহার করে Primary DNS server , Sceondary DNS server এ জোন ট্রাস্ফার করে থাকে ।

NS Record: NS Record Name কে Server Record ও  বলা হয়ে থাকে । যে কোণ DNS Zone অথবা DNS Domain কে Authotitative Name Server এর দিকে নিয়ে যায়। অর্থাৎ ঐ জোন এর ডাটা  এর নিজস্ব সার্ভারে সেভ করা থাকে । কোণ Domain কে  Subdomain নিয়ে যাওয়ার জন্য এর ব্যাবহার করা হয়ে থাকে।

A Or AAAA: A Record কে Host Record ও বলা হয়ে থাকে। এটি যে কোণ হোস্ট এর ডোমেইন নাম কে Ip Address এ লিঙ্ক করে থাকে। A রেকর্ড এর ব্যাবহার IPV4 এর জন্য করা হয়ে থাকে এবং AAAA রেকর্ড এর ব্যাবহার IPV6 এর জন্য করা হয়ে থাকে।

CNAME: CNAME Record কে Canonical Name Record বলা হয়ে থাকে ।  এটাকে Alias Name Record ও বলা হয়ে থাকে । এটি যে কোণ DNS record এর বিকল্প নাম। এর ব্যাবহার কোণ Custom URL কে কনফিগার করার জন্য করা হয়ে থাকে । যেমনঃ Server1.rakib.jst কে  www.rakib.jst তে রুপান্তরিত করা।

MX: MX Record কে Mail Exchange Record ও বলা হয়ে থাকে। কোণ ডোমেইন এর সার্ভারে সরাসরি মেইল সেন্ড করার জন্য এর ব্যাবহার করা হয়ে থাকে । তাছাড়া Fault Tolerance এর রুপেও এর ব্যাবহার করা হয়ে থাকে।

PTR: এটিকে Reverse DNS Records ও বলা হয়ে থাকে । Ip address to host name mapping এর জন্য এর ব্যাবহার করা হয়ে থাকে। অর্থাৎ Reverse Lookup এর জন্য সার্ভার কে খুজে বের করার জন্য এর ব্যাবহার করা হয়ে থাকে।

SRV: এটিকে Service Locator Record ও বলা হয়ে থাকে। কোণ নেটওয়ার্ক এর সার্ভিস কে খুজে বের করার জন্য এর ব্যাবহার করা হয়। নেটওয়ার্ক এর কিছু সার্ভিস ব্যাবহারের জন্য DNS এ SRV রেকর্ড অবশ্যই থাকতে হবে ।

332 total views, 4 views today

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar